Blog

সংবাদপত্র কী? অনলাইন সংবাদপত্রের চাহিদা বৃদ্ধি পাবার পেছনে কারণ কী?

Copy of Purple Gaming Channel Live Streaming YouTube Thumbnail
Freelancing web devlopment Wordpress

সংবাদপত্র কী? অনলাইন সংবাদপত্রের চাহিদা বৃদ্ধি পাবার পেছনে কারণ কী?

প্রথমেই এক নজরে দেখে নিই কী কী জানবো আজকের ব্লগ থেকে:

সংবাদপত্র কী?

সংবাদপত্র বা খবরের কাগজ হলো একটি লিখিত প্রকাশনা যার মধ্যে থাকে বর্তমান ঘটনা, তথ্যপূর্ণ নিবন্ধ, সম্পাদকীয়, বিভিন্ন ফিচার এবং বিজ্ঞাপন। এটি সাধারণত স্বল্প-মূল্যের কাগজে মুদ্রণ করা হয় যেমন নিউজপ্রিন্ট। পৃথিবীর আধুনিক বিপ্লব ও সংগ্রামের ইতিহাসে সংবাদপত্রের ভূমিকা অনেক।

দিন দিন অনলাইন সংবাদপত্রের চাহিদা বৃদ্ধি পাবার পিছনে কারণ কী?

২০০৭ অনুযায়ী, বিশ্বব্যাপী দৈনিক খবরের কাগজের সংখ্যা ছিল ৬,৫৮০টি যারা একদিনে প্রায় ৩৯৫ মিলিয়নের বেশি কপি বিক্রি করতো। বর্তমানে বেশীরভাগ সংবাদপত্রই তাদের অনলাইন সংস্করণ বের করে থাকে। আমরা বর্তমানে যেই আধুনিক সমাজে বাস করছি এখানে মোবাইল এবং কম্পিউটার ব্যতীত একটাদিনও পার করা প্রায় অসম্ভব হয়ে দাঁড়িয়েছে। আমরা দিনের অধিকাংশ সময় এইসকল ইলেকট্রনিক ডিভাইসের সঙ্গে কাটাই তাই আমরা দিন দিন অনলাইন সংবাদপত্রের সাথে অভ্যস্ত হয়ে গেছি। তাছাড়া অনলাইন সংবাদপত্রের জন্য আলাদা কোনো অর্থ খরচ করতে হয় না। তাই দিন দিন অনলাইন সংবাদপত্রের চাহিদা বৃদ্ধি পাচ্ছে।

একটি সংবাদপত্র এবং ম্যাগাজিনের মধ্যে প্রধান পার্থক্য কী?

একটি সংবাদপত্র এবং একটি ম্যাগাজিনের মধ্যে প্রধান পার্থক্য হল যে সংবাদপত্রগুলি সাধারণ দর্শকদের জন্য লেখা হয়, যেখানে ম্যাগাজিনগুলি নির্দিষ্ট ধরণের শ্রোতাদের জন্য। সংবাদপত্রগুলি সাধারণত দৈনিক প্রকাশিত হয়, যেখানে ম্যাগাজিনগুলি সাধারণত সাপ্তাহিক বা মাসিক প্রকাশিত হয়। ম্যাগাজিন নির্দিষ্ট বিষয়গুলিতে ফোকাস করে, যেমন খেলাধুলা, বাড়ির সাজসজ্জা, বাগান বা সঙ্গীত। ম্যাগাজিনে বৈশিষ্ট্যযুক্ত নিবন্ধগুলি সাধারণত সাধারণ জনগণের জন্য লেখা হয় এবং ব্যাপক গবেষণা থেকে তৈরি করা হয় না।

সংবাদপত্র প্রাথমিকভাবে রাজনীতি, বর্তমান ঘটনা, আর্থিক প্রতিবেদন এবং বিশ্বজুড়ে বিভিন্ন স্বার্থের উপর ফোকাস করে। বেশিরভাগ কাগজপত্র তাদের উপাদানগুলি প্রতিদিনের ভিত্তিতে প্রকাশ কর।

নিউজপেপার ওয়েবসাইটের জন্য ওয়ার্ডপ্রেস প্লাটফর্মকে নির্বাচন করার কারণ কী?

ওয়ার্ডপ্রেস হচ্ছে বর্তমানে সর্বাধিক জনপ্রিয় ব্লগ পাবলিশিং অ্যাপলিকেশনস এবং শক্তিশালী কন্টেন্ট ম্যানেজমেন্ট সিস্টেম (CMS), যা পিএইচপি এবং Mysql দ্বারা তৈরিকৃত ওপেন সোর্স ব্লগিং সফটওয়্যার। ওয়ার্ডপ্রেস প্রথম পর্যায়ে একটি ফ্রি ব্লগিং প্লাটফর্ম ছিলো যা পরবর্তীকালে একটি ইঞ্জিন তৈরি করে এবং বিনামূল্যে তা ডাউনলোড করে যেকোনো ব্লগারকে ব্যবহারের সুবিধা দিতে শুরু করে। একটি নিউজপেপার ওয়েবসাইট তৈরি করার জন্য যেসকল রিকোয়ারমেন্ট দরকার ওয়ার্ডপ্রেসে ডিফল্ট এই ফাঙ্কশনগুলো বিদ্যমান থাকে। আর যেহেতু ওয়ার্ডপ্রেস তৈরি করা হয়েছিল ব্লগারদের উদ্দেশ্য করে, তাই নিউজপেপার বা ব্লগিং সাইট এর জন্য ওয়ার্ডপ্রেসের থেকে ভালো আর কোনো প্লাটফর্ম হতেই পারে না।

একটি নিউজপেপার ওয়েবসাইট এর জন্য ক্লায়েন্টের বেসিক রিকোয়ার্মেন্টগুলো কী কী?

একটি নিউজপেপার ওয়েবসাইট এর জন্য ক্লায়েন্টের বেসিক রেকোয়ার্মেন্টগুলো নিম্নরূপ:

নিউজ ওয়েবসাইট তৈরি করার জন্য সাম্প্রতিক সময়ে ওয়ার্ডপ্রেসের কোন থিমগুলো সবথেকে বেশি জনপ্রিয় ?

প্রায়শই সেরা থিমগুলি একটি নির্দিষ্ট উদ্দেশ্যে ডিজাইন করা হয়, যা নির্দিষ্ট ধরণের ব্যবহারকারীর অ্যাকাউন্টে বিবেচনায় নেয়। নিচের উল্লেখিত থিমগুলো নিউজ ওয়েবসাইটের জন্য স্পেশালভাবে ডিজাইন করা।

যেকোনো ধরনের নিউজপেপার, ব্লগ এবং ম্যাগাজিন ওয়েবসাইট তৈরি করার জন্য সব থেকে জনপ্রিয় এবং বহুল ব্যবহৃত ওয়ার্ডপ্রেস থিম হল Newspaper

থিমফরেস্ট মার্কেটপ্লেস এ নিউজ থিমগুলোর মধ্যে সবচেয়ে বেশি বিক্রিত থিম এটি এবং ওয়ার্ডপ্রেসের যেকোনো ধরনের নিউজপেপার ওয়েবসাইট তৈরি করার জন্য এটি Themeforest Marketplace এ সবসময় প্রথম অবস্থানে থাকে।

Newspaper থিম টি খুবই পাওয়ারফুল একটি থিম এবং এটিতে প্রায় সব ধরণের ফিচারই যুক্ত করা রয়েছে। অর্থাৎ একটি প্রফেশনাল এবং পরিপূর্ণ নিউজপেপার ওয়েবসাইট তৈরির জন্য যে যে ফিচার বা অপশনের প্রয়োজন তার প্রায় সমস্ত ফিচারই এখানে পাওয়া যায়। যার কারণে অন্যান্য নিউজ থিমের তুলনায় এর ব্যবহার এবং জনপ্রিয়তা অনেক বেশি।

এই থিমে প্রায় ১০০টিরও বেশি টেম্পলেট বা ডেমো ওয়েবসাইট যুক্ত করা আছে, যেগুলো সরাসরি Import করে খুব সহজেই দারুণ সব ওয়েবসাইট বানিয়ে ফেলা যায়।

তাছাড়া, ওয়েবসাইটকে নিজের পছন্দমতো এবং আরও আকর্ষণীয় করে তৈরি করার জন্য সাথে যুক্ত করা আছে শক্তিশালী পেজ বিল্ডার যেটি tagDiv Composer নামে পরিচিত, যেটিকে ব্যবহার করে নিমিষেই যেকোনো ধরণের ডিজাইন তৈরি করে নেয়া যায়।

তাছাড়া, এই থিম যেমন Fast Loading Speed Optimized অর্থাৎ খুব দ্রুত লোড হয়, তেমনি সার্চ ইঞ্জিন ফ্রেন্ডলি(SEO Optimized) এবং সব ধরণের ডিভাইসের সাথেই মানানসই।

যাই হোক, একটি পরিপূর্ণ নিউজপেপার ওয়েবসাইট তৈরির জন্য এটি একটি সেরা ওয়ার্ডপ্রেস থিম। অর্থাৎ আপনি যদি একটি Feature-Rich বা অধিক ফিচার সমৃদ্ধ এবং সেই সাথে শক্তিশালী একটি প্রিমিয়াম থিম ব্যবহার করতে চান তাহলে এই Newspaper থিমটিকেই বেশি প্রাধান্য দিতে পারেন।

এই থিমের কিছু গুরুত্বপূর্ণ বৈশিষ্ট্যঃ

যেকোনো ধরণের প্রফেশনাল নিউজ বা ম্যাগাজিন ওয়েবসাইট তৈরির জন্য আরেকটি জনপ্রিয় ওয়ার্ডপ্রেস নিউজ থিম হল Newsmag। এই থিমের ডিজাইন কোয়ালিটি এবং পারফর্মেন্স অন্যান্য নিউজ থিমের তুলনায় যথেষ্ট ভালো। তাছাড়া এই থিমটি থিমফরেস্ট মার্কেটপ্লেস এ খুব ভালো রেটিং প্রাপ্ত একটি নিউজ থিম। Newspaper থিমের মত এই থিমটিতেও বেশ ভালো কোয়ালিটিসম্পন্ন ফিচার এবং অপশন যুক্ত করা আছে। একটি নিউজ ওয়েবসাইটকে ভালোভাবে কাস্টমাইজ করে ডিজাইন করার জন্য যে সমস্ত ফিচার বা টুলস এর দরকার হয় তার প্রায় সব ধরণের টুলসই এখানে অন্তর্ভুক্ত আছে। পাশাপাশি শক্তিশালী tagDiv Composer তো আছেই, যেকোনো ধরনের ডিজাইন তৈরি করার জন্য। এছাড়া এই থিমে আপনি বেশ কিছু প্রিমিয়াম প্লাগিন বা টুলস পাবেন, যেগুলো এই থিমের সাথে যুক্ত করা আছে সম্পূর্ণ ফ্রিতে ব্যবহারের জন্য। পাশাপাশি এই থিমে প্রায় ডজন খানেক Pre-built Website Layouts দেয়া আছে, একই সাথে Custom Post and Page Layouts, Custom Widgets, advanced theme typography সহ বিভিন্ন ধরণের Elements এখানে পেয়ে যাবেন।

মোটামুটি প্রায় সব দিক থেকেই এই থিম টি যথেষ্ট ভালো, তাই একটি ভালোমানের Newspaper website তৈরি করার জন্য এই থিমটিকে আপনি চাইলে ব্যবহার করতে পারেন।

এই থিমের ফিচারসমূহঃ

আপনি যদি এমন কোন থিম খুজে থাকেন যেই থিম দিয়ে আপনার পছন্দমতো যেকোনো ধরনের ডিজাইন যুক্ত করতে কিংবা ওয়েবসাইট টিকে শুরু থেকে ডিজাইন বা কাস্টমাইজ করবেন তাহলে JNews Theme টি হবে আপনার প্রথম পছন্দ। এই থিমে প্রচুর পরিমাণে ফিচার এবং থিম কাস্টমাইজেশন Elements/ Options দেয়া আছে, যার কারণে আপনি যদি শুরু থেকে নিজেই ওয়েবসাইট ডিজাইন করতে চান সেটি করতে পারবেন। এই থিম দিয়ে Header এবং Footer বানানো থেকে শুরু করে ওয়েবসাইটের প্রায় সব ধরণের কাজই করা যাবে, এজন্য কোনো ধরণের কোডিং জ্ঞান না থাকলেও চলবে। তাছাড়া, এই থিমের সাথে শক্তিশালী এবং সব থেকে জনপ্রিয় Elementor পেইজ বিল্ডার যুক্ত করা আছে যেকোনো ধরণের ডিজাইন বানানোর জন্য। পাশাপাশি, প্রচুর পরিমাণে ফ্রি ওয়েবসাইট টেমপ্লেটও দেয়া আছে যেগুলো বিভিন্ন ধরনের নিশ বা ক্যাটেগরি ওয়েবসাইটের জন্য তৈরি করা। এই থিম দিয়ে প্রায় যেকোনো ধরণের ওয়েবসাইটই তৈরি করা যায়। চাইলে এটিকে ব্যবহার করে ওয়েবসাইট পণ্য বিক্রি তথা ই-কমার্স ওয়েবসাইটও বানানো যাবে। যাই হোক, আপনি যদি ওয়ার্ডপ্রেস ওয়েবসাইট ডিজাইন থেকে শুরু করে ওয়ার্ডপ্রেস ওয়েবসাইট কাস্টমাইজেশনে খুব ভালো দক্ষতা থাকে, তাহলে এই থিম কে ব্যবহার করে আপনি নিজেই একদম শুরু থেকে নিউজপেপার, ব্লগ কিংবা ম্যাগাজিন ওয়েবসাইট তৈরি করে ফেলতে পারবেন।

এই থিমে গুরুত্বপূর্ণ বৈশিষ্ট্যঃ

একটি সংবাদ ওয়েবসাইট বানানোর সময়, একটি হোম পেজ তৈরি করার জন্য এটি অপরিহার্য যা বিভিন্ন দৃশ্যমান-আকর্ষণীয় ফিচার প্রদর্শন করে।যাইহোক, অনেক NewsPaper থিম মনের মধ্যে minimalism সঙ্গে ডিজাইন করা হয় না।Pennews সঙ্গে, আপনি এই pitfall এড়াতে পারেন। বাক্সের বাইরে, বান্ডেলড WPBAKERY পৃষ্ঠার বিল্ডার প্লাগইন আপনাকে একটি ড্র্যাগ-এবং-ড্রপ ইন্টারফেসের মাধ্যমে সহজে আপনার সাইটের উপাদানগুলি পরিচালনা করতে দেয়। এছাড়াও Pennews সঙ্গে bundled রূপান্তর প্লাগ প্লাগইন, যা আপনার ইমেল গ্রাহক তালিকা ক্রমবর্ধমান এবং পরিচালনার জন্য অত্যন্ত দরকারী। প্রতিযোগিতা থেকে Pennews আলাদা করা কি লেআউট কাস্টমাইজেশনের জন্য আপনার নিষ্পত্তিতে বিশাল সুযোগ। আপনি 40 টিরও বেশি কন্টেন্ট ব্লক শৈলীগুলির সাথে প্রায় 4 টি গ্রিড লেআউটগুলির পাশাপাশি কাস্টম ভিডিও প্লেলিস্ট এবং গ্যালারি শৈলীগুলির একটি বিস্তৃত অ্যারে হিসাবে চালানোর বিকল্পটি দিয়েছেন। আপনার নিউজ সাইটটি একটি নির্দিষ্ট বিশেষ্যে মনোযোগ কেন্দ্রীভূত কিনা তা সত্ত্বেও, পেইনিউজ অর্থের জন্য অনেক মূল্যবান, এবং আপনার থিম শর্টলিস্টের অংশ হতে হবে!
Newsblock থিম একটি নমনীয় এবং প্রতিক্রিয়াশীল ওয়ার্ডপ্রেস থিম ডার্ক মোডের সাথে আপনার ওয়েবসাইটের প্রতিটি নিউজ কলামে জড়িত দর্শকদের রাখতে অনুমতি দেয়। 9 প্রাক-নির্মিত আধুনিক ডেমো দেখুন এবং ক্লিকগুলির ক্ষেত্রে সর্বাধিক সামগ্রী-সম্পর্কিত এক ইনস্টল করুন। ডেমোগুলো মোবাইল রেস্পন্সিভও বটে।
গুরুত্বপূর্ণ দিক:
নিউজ কন্টেন্টের জন্য উন্নত বিকল্পগুলি: তারা ইন্টারেক্টিভ ব্যাকগ্রাউন্ডগুলি অন্তর্ভুক্ত করে, অলস লোডিং এবং লাইভ অনুসন্ধান ফলাফলগুলি পোস্ট করুন
সুবিশাল কাস্টমাইজেশন বিকল্প: আনলিমিটেড রঙের সেট এবং ফন্টগুলির একটি সমৃদ্ধ সংগ্রহের মাধ্যমে আপনি প্রকাশিত সামগ্রীর পঠনযোগ্যতা বাড়ান
গ্রাহকগণের সাথে যোগাযোগ: এটি সফলভাবে শেয়ার বোতাম, সামাজিক লিঙ্ক এবং অপ্ট-ইন ফর্মগুলির জন্য ধন্যবাদ
যখন আপনি একটি সংবাদ ওয়েবসাইটটি চালাচ্ছেন, তখন আপনাকে একটি থিমের মতো থিমের প্রয়োজন যা একটি আনন্দদায়ক নকশা এবং সুপরিচিত কার্যকারিতা উভয়ই সরবরাহ করে।
এই পরবর্তী প্রজন্মের খবর এবং ম্যাগাজিন থিমটি একটি সুন্দর শৈলী সরবরাহ করে যা আপনি সর্বাধিক বিকল্পগুলি থেকে যা পাবেন তার চেয়ে বেশি আপ-টু-ডেট এবং মসৃণ। এতে 30 টি প্রিমিয়াম প্রাক-নির্মিত সাইটগুলি রয়েছে এবং ব্যক্তিগত ব্লগ থেকে পূর্ণ-পালিয়ে যাওয়া অনলাইন ম্যাগাজিনে সবকিছু ব্যবহার করা যেতে পারে।
Zeen Woocommerce এর সাথে কাজ করার জন্য ডিজাইন করা হয়েছে, এটি আপনার সংবাদ সাইটের জন্য একটি দোকান তৈরি করা সহজ করে তোলে। এই থিমটি অত্যন্ত কাস্টমাইজযোগ্য এবং গতি এবং এসইও উভয়ের জন্য অপ্টিমাইজ করা হয়।এটি এমন বৈশিষ্ট্যগুলির সাথে আসে যা অনন্য এবং মূলত সংবাদ সাইটগুলির সাথে বিশেষভাবে নির্দিষ্ট, যেমন স্পনসর পোস্ট, বিভিন্ন বিজ্ঞাপনের অবস্থান এবং ক্লিকযোগ্য ব্যাকগ্রাউন্ড বিজ্ঞাপনগুলির জন্য।
আপনি যদি দ্রুত, মসৃণ, এবং সমসাময়িক সংবাদ থিম খুঁজছেন, জেইন সঠিক ফিট হতে পারে।
খবর অনেক ফরম্যাটে আসে। আপনি বিনোদন ওয়েবসাইট, নেটওয়ার্ক পোর্টাল, ক্রীড়া সাইট, এবং আরো অনেক কিছু আছে। এই প্রকল্পের প্রত্যেকটি একটি ভিন্ন ধরণের পদ্ধতির প্রয়োজন। যাই হোক, Zoxpress একটি নমনীয় সেটআপ প্রস্তাব করে যা আপনাকে তাদের সকলকে মোকাবেলা করতে সহায়তা করতে পারে।
এই থিমটি আপনাকে বিভিন্ন ধরণের niches জুড়ে বিভিন্ন ধরণের সংবাদ ওয়েবসাইটের জন্য একটি ডজন লেআউট দেয়। ডিজাইন বোর্ড জুড়ে পরিষ্কার এবং আধুনিক, কিন্তু Zoxpress তাদের মধ্যে পার্থক্য অনেক ছোট স্পর্শ অন্তর্ভুক্ত। প্লাস, এটি আপনাকে আপনার সঠিক প্রয়োজনীয়তাগুলিতে একটি সংবাদ ওয়েবসাইট ডিজাইন করার জন্য লেআউট উপাদানগুলি মিশ্রিত করতে এবং ম্যাচ করতে সক্ষম করে।
ZOXPRESP এছাড়াও আপনার পাঠক এর জীবন সহজ করতে বিভিন্ন বৈশিষ্ট্য বহন করে। উদাহরণস্বরূপ, থিম অসীম স্ক্রোলিং সমর্থন করে এবং একটি গাঢ় মোড নকশা অন্তর্ভুক্ত করে। এই দর্শকরা কম আলোতে পড়তে পারে এবং চোখের স্ট্রেনকে সীমিত করতে পারে।
সংক্ষেপে, যদি আপনার সংবাদ সংস্থাটি বহুমুখী হতে হয় তবে জক্সপ্রেস আপনাকে প্রস্তাব করতে পারে এমন ডিজাইন, যা সম্ভাবনার একটি সম্পদ সরবরাহ করে।
এটি একটি সংবাদ ওয়েবসাইট নির্মাণের ক্ষেত্রে, লেআউট সমালোচনামূলক। উপস্থাপন করার জন্য এত কন্টেন্ট দিয়ে, আপনার পাঠকদের বিভ্রান্ত না করেই আপনাকে এটি নেভিগেট করার একটি স্পষ্ট উপায়ের প্রয়োজন। সৌভাগ্যক্রমে, Thegem আপনাকে এই সুবিধাগুলো দিচ্ছে।
Thegem থিমে এ আধুনিক একটি অনুভূতি আছে, অতিরিক্ত বৈশিষ্ট্য একটি হোস্ট সঙ্গে মিলিত। ন্যাভিগেশন বিকল্পগুলির পাশাপাশি হেডার এবং ফুটার কাস্টমাইজেশন প্রচুর পরিমাণে, আপনার অন্যান্য প্রয়োজনীয়তাগুলির সাথে মেলে এমন একটি লেআউট তৈরি করার স্বাধীনতা রয়েছে। এইভাবে, আপনি সর্বোচ্চ প্রবৃদ্ধির জন্য আপনার সংবাদ সামগ্রীটি তুলে ধরতে পারবেন।
উপরন্তু, মনোমুগ্ধকর নকশার জন্য WPBAKERY পৃষ্ঠার বিল্ডার প্লাগইন সঙ্গে thegem ব্যবহার করা সহজ এবং bundled। এতে 400 ডেমো লেআউট, নমনীয় পৃষ্ঠা তৈরি অপশন, একটি শক্তিশালী অ্যাডমিন ইন্টারফেস এবং আরও অনেক কিছু রয়েছে।
আপনি যদি আপনার নিউজ সাইটটি একটি সঠিক স্পেসিফিকেশন তৈরি করতে পাওয়ার সাথে একটি নমনীয় বিকল্পটি সন্ধান করেন তবে TheGem আপনার লিস্টে রাখতে পারেন।
নিউজপেপার, ব্লগ, ম্যাগাজিন ওয়েবসাইটের জন্য আরেকটি জনপ্রিয় ওয়ার্ডপ্রেস থিম হল Soledad। নিউজপেপার থিমের মত এটিও বেশ শক্তিশালী একটি থিম।
এই থিম ব্যবহার করে কোনো ধরণের কোডিং জ্ঞান ছাড়াই খুব অল্প সময়ের মধ্যেই একদম প্রফেশনাল নিউজপেপার, বা ম্যাগাজিন ওয়েবসাইট তৈরি করা যায়।
তাছাড়া, ওয়েবসাইট তৈরি সহজ করার জন্য এই থিমে প্রায় ২০০টির অধিক Pre-built Website বা ডেমো ওয়েবসাইট ডিজাইন যুক্ত করা রয়েছে, সেই সাথে ৬ হাজারের বেশি Demo Home পেজ দেয়া আছে। যেগুলো ব্যবহার করে খুব সহজেই এবং অল্প সময়ের মধ্যেই প্রফেশনাল নিউজ ওয়েবসাইট বানিয়ে ফেলা যায়।
এছাড়াও, কন্টেন্ট বা পোস্ট গুলোকে সুন্দরভাবে সাজানোর জন্য এখানে প্রচুর পরিমাণে টেম্পলেট বা লেআউট যুক্ত করা আছে। ওয়েবসাইটকে ভালভাবে কাস্টমাইজ তথা ডিজাইন করার জন্যও এখানে রয়েছে হাজার খানেক Theme Customizer Options।
পাশাপাশি এই থিমে যুক্ত করা আছে সব থেকে জনপ্রিয় দুটি পেইজ বিল্ডার Elementor এবং WPBakery Page Builder। সেই সাথে এই পেজ বিল্ডারগুলোর জন্য আলাদাভাবে Elements ও যুক্ত করা রয়েছে।
যাই হোক, যেকোনো ধরণের নিউজপেপার, ব্লগ এবং ম্যাগাজিন ওয়েবসাইট তৈরির Soledad সেরা একটি থিম।

এই থিমের বৈশিষ্ট্যঃ

এছাড়াও আরো অনেক থিম আছে যেই সকল থিম দিয়ে খুব সহজে যেকোনো ধরণের নিউজ ওয়েবসাইট তৈরি করা যায়। আমরা আমাদের পরবর্তী আলোচনায় কীভাবে একটি জনপ্রিয় নিউজপেপার থিম নিয়ে আলোচনা করবো সেই সম্পর্কে বিস্তারিত আলোচনা করবো।

(Visited 170 times, 1 visits today)

Comments (2)

  1. Rony Ahmed

    best blog contents.

  2. Azmi Khan

    nice

Leave your thought here

Your email address will not be published. Required fields are marked *

WordPress Image Lightbox