Blog

স্বরবিন্দুর পথচলার ৩ বছর

326774861_1385782128831406_676587587340994961_n
Achievement

স্বরবিন্দুর পথচলার ৩ বছর

কে জানি বলেছিলেন মানুষ তার স্বপ্নের সমান বড়! সবাই আমরা বড় হতে চাই। কিন্তু আর দশটা মানুষকে সাথে নিয়ে বড় হতে কতজন চাই। হয় তো খুব কম।

আজ থেকে ৩ বছর আগে দেশের স্বপ্নবাজ তরুণদেরকে সাথে নিয়ে আমরা বড় হতে চেয়েছিলাম। শুরুটা করেছিলাম নিজে কিছু করে, অন্যকে কিছু করার সুযোগ করে দেওয়ার লক্ষ্যে।

আচ্ছা দেশে না কি লক্ষ লক্ষ যুবক বেকার! কিন্তু আমরা দেখি লক্ষ লক্ষ সম্ভাবনাময় যুবক, শুধু একটা সুযোগের অপেক্ষায়। ৩ বছর ধরে স্বরবিন্দুর মাধ্যমে আমরা পৌছে গেছি এমন ৩ লক্ষ ৫৩ হাজার কর্মঠ প্রান্তিক তরুণদের মাঝে যারা আইটি সেক্টরে নিজের পায়ে দাঁড়াতে চায়। পরিবারের খুঁটি হতে চায়।
এতগুলো মানুষকে ফ্রি-তেই আইটি প্রশিক্ষনের সুযোগ করে দেওয়া একটি বিশাল কর্মযজ্ঞ। যা সম্ভব হয়েছে তথ্য-প্রযুক্তির কল্যানে। দেশে প্রযুক্তি বিকাশ হয়েছে বলেই আজ দিনাজপুরের মত মফঃস্বল শহর থেকে আমরা পৌছতে পেরেছি দেশের প্রতিটা প্রান্তে। অবাক করার বিষয় যে আমাদের এখানে গ্রামের শিক্ষার্থীর সংখ্যাই বেশি।
গত ৩ বছরে আমরা গড়ে তুলেছি একটি ইন্টারাক্টিভ ই-লার্নিং প্লাটফর্ম যা আমাদের নিজেদের বানানো দেশি সফটওয়্যার দ্বারা পরিচালিত হয়। স্বরবিন্দুর সাথে সরাসরি কর্মসংস্থানের সুযোগ হয়েছে ৪৮ জন মেধাবি তরুণদের যারা দিন-রাত স্বরবন্দুর শিক্ষার্থীদেরকে সেবা দিয়ে যাচ্ছে।
Meetup 2022
আইটি সেক্টরের সবচেয়ে বড় বাঁধা স্কিল অর্জন করা নয়। বরং সেই স্কিল কাজে লাগিয়ে কাজ যোগাড় করে নেওয়া। স্বরবিন্দুতে আমাদের মূল ফোকাস এই জায়গাতেই। আমরা শুধু প্রশিক্ষণ দেই না। বরং এই প্রশিক্ষণ দেওয়ার পর কিভাবে কর্মসংস্থানের ব্যবস্থা করা যায় সেই জায়গায় জোর দেই। এই জন্যই আমরা এখন পর্যন্ত ৩৬৪২ জন শিক্ষার্থীকে ফ্রি-তেই ডোমেইন হোস্টিং দিয়েছি যেনো তারা নিজেদের প্রোফাইল বানাতে পারে। আর সেই প্রোফাইল ক্লায়েন্টদেরকে পাঠিয়ে নিজেদের স্কিল ক্লায়েন্টদের কাছে তুলে ধরতে পারে।
শুধু তাই নয়, আমরা শিক্ষার্থীদেরকে বিভিন্ন প্রিমিয়াম রিসোর্স ফ্রি-তেই দিয়ে থাকি। যেগুলো তারা শেখার সময় বা ক্লায়েন্টের কাজ করে দিতে ব্যবহার করে। এবং এখন পর্যন্ত ২ লক্ষ ৮৭ হাজার বার এই রিসোর্সগুলো ডাউনলোড করা হয়েছে।
আমরা যেহেতু তরুণদেরকে সুযোগ করে দিতে চাই। তাই একজন তরুণ নিজের পায়ে দাঁড়াতে পারলেই, সেটাই আমাদের সাফল্য। আমরা অন্তত গর্বিত যে এই ৩ বছরে স্বরবিন্দু ৭৮৪ জনকে প্রত্যক্ষভাবে কর্মসংস্থানের সুযোগ করে দিয়েছে। আর পরোক্ষভাবে আরও প্রায় ২০০০ এর মত তরুণকে পথ করে দিয়েছে।
Best Successful Students
হয় তো কিছু করতে পেরেছি বলেই। দেশের সাধারণ মানুষের ভালোবাসা পেয়েছি। ইউটিউব সিল্ভার প্লে বাটন পাঠিয়েছে।
আর তারুণ্যের স্বপ্ন জয়ে অবদান রাখতে পেরেছি বলেই জয় বাংলা ইয়ুথ এওয়ার্ড ২০২২ এ ফাইনালিস্ট হতে পেরেছি।
Joy Bangla Youth Award 2022 Finalist
এখানেই শেষ নয়। নিজে কিছু করে, অন্যকে কিছু করার সুযোগ করে দেওয়ার প্রত্যয় নিয়ে যেতে চাই আরও বহুদূর। সেইখানে, যেদিন আমাদের বাংলাদেশ বিশ্বের আইটি সেক্টরকে নেতৃত্ব দিবে।
রিদম পাল,
চিফ অফ স্টাফ, স্বরবিন্দু
(Visited 50 times, 4 visits today)

Leave your thought here

Your email address will not be published. Required fields are marked *

WordPress Image Lightbox